আমাজন এফিলিয়েট মার্কেটিং বিষয়ক প্রশ্ন উত্তর ( পর্ব ৪)

001 Question from Billah Mamun
আমার প্রশ্ন হলো লিংক বিল্ডিং এর পুরো ধাপটা যদি এক এক করে বলতেন ..যেমন প্রথম পায়োরিটি এটা ...দ্বিতীয় পায়োরিটি এটা ...এভাবে একটা লিস্ট চাই.  বিস্তারিত আলোচনার সম্ভব হলে করবেন আর না হয় এক দুই লাইনের মাঝে প্রতিটা ধাপের বর্ণণা দিতে পারেন :)  ...যেমন আমি একটা সাইট তৈরি করলাম এখন লিংক বিল্ডিংটা কোথা থেকে শুরু করবো :) আশা করি প্রশ্নটা বুঝে গেছেন :)

001 Answered by Al-Amin Kabir
বিল্লাহ মামুন ভাই,

একটা ওয়েবসাইটের ব্যাকলিংক বিল্ডিং করার সময় পুরো স্টেপটাকে ৩ টা ভাগে ভাগ করি আমি।

১. বেজ/ফাউন্ডেশন লিংক ২. পাওয়ার লিংক ৩. টিয়ারড লিংক

এখানে বেজ বা ফাউন্ডেশন লিংকগুলো হচ্ছে এমন সব ব্যাকলিংক যেগুলো সাইটের স্ট্রেংথ তৈরিতে ফাউন্ডেশন হিসাবে কাজ করে। কিন্তু র‍্যাংক ইমপ্রুভমেন্ট ক’রতে খুব বড় ধরণের’ ভূমিকা রাখতে পারেনা।

বেজ লিংক সোর্স:

১. ওয়েব ২.০ ২. আর্টিকেল ডিরেক্টরি (মাত্র কয়েকটা, হাতে গোনা খুবই হাই কোয়ালিটি সাইট) ৩. ভিডিও ব্যাকলিংকস (ভিডিও শেয়ারিং সাইটগুলো থেকে) ৪. স্লাইড এবং ডকুমেন্টস শেয়ারিং সাইটস ৫. ব্লগ কমেন্ট (খুবই হাই কোয়ালিটির হ্যান্ড পিকড সাইট, ডিটেইলড ভ্যালু অ্যাডিশন কমেন্ট) ৬. ফোরাম পোস্টিং (স্প্যাম না, কমিউনিটি এনগেজমেন্ট পোস্ট) ৭. কোয়েশ্চেন/অ্যানসার সাইট ৮. কনটেন্ট মার্কেটিং থ্রু কমিউনিটি সাইট ৯. উইকি সাইট ব্যাকলিংকস ১০. ইমেইজ ব্যাকলিংকস ১১. অডিও ব্যাকলিংকস ১২. প্রোফাইল লিংকস (Site Like About.me)

বেজ লিংক শেষ হলে শুরু করি 'পাওয়ার লিংক'

১. কনটেন্ট মার্কেটিং ২. রিসোর্স লিংক বিল্ডিং ৩. গেস্ট পোস্টিং ৪. ব্লগ আউটরিচ (কনটেক্সুয়াল লিংক)

বেজ লিংক এবং পাওয়ার লিংক শেষ হলে সাইট সাধারণত র‍্যাংক হয়ে যায়। এরপরও র‍্যাংক না হলে সফটওয়্যার দিয়ে টিয়ারড ব্যাকলিংক করি।

আশা করি আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন।

বি: দ্র: কিছু সোর্স স্প্যামের আশংকায় এখানে উল্লেখ করা হলোনা।

কিভাবে উইকি লিংক ম্যানেজ করবেন - https://marketever.com/how-to-get-backlinks-to-your-niche-site-from-wikipedia/
কিভাবে ওয়েব ২.০ লিংক তৈরি করবেন: https://marketever.com/how-to-get-backlinks-web-2-rank-site/


002 Question from Faisal Khan
আমার একটা সাইট SERP যে অবস্থানে আছে, SlideShare এ আমার পোস্ট করা একটা পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন তার চেয়ে অনেক ভাল অবস্থানে আছে। এটা কেন হচ্ছে? (আমার জানামতে onpage SEO ওকে আছে) মূল সাইটে আর কয়টা/কোথা থেকে ব্যাকলিঙ্ক এড করতে হবে যাতে SlideShare এর ঐ প্রেজেন্টেশনের চেয়ে ভাল পজিশনে যেতে পারি?

ধন্যবাদ

002 Answered by Al-Amin Kabir
এটির কারণ হচ্ছে, Slideshare ডোমেইনটির হিউজ অথোরিটি রয়েছে, যেটি আপনার ওয়েবসাইটের নেই। আপনি লিংক বিল্ডিং করলে এবং সাইটের অন্যান্য ফ্যাক্টর অডিট করে সেগুলো সমাধান করলেই স্লাইডশেয়ার স্লাইডকে টপকাতে পারবেন।

কয়টি ব্যাংকলিংক লাগবে এটি বলা যায় না। কিওয়ার্ড টু কিওয়ার্ড ডিপেন্ড করে। One Size Doesn't Fit All


003 Question from Rashed Khan
video backlink karar samoy money site backlink deyor pasa pasi ki bhaiya sara sari amazon er product er linke padano jabe....

003 Answered by Al-Amin Kabir
জ্বি দিতে পারবেন। তবে সেক্ষেত্রে ফুটপ্রিন্ট অ্যাভয়েড করার জন্য বেটার হচ্ছে ভিডিওর ডেসক্রিপশন লিংকে অ্যাফিলিয়েট Amzn.to শর্টলিংক ব্যবহার করা।


004 Question from Saeed Babu
বস 'লো কমপিটিটিভ' নিশ সাইট তৈরি করতে লিংক বিল্ডিং এর কোন কোন স্টেপ গুলা অনুসরণ করতে হবে । একটু বুঝিয়ে বলবেন 

004 Answered by Al-Amin Kabir
আমরা যখন লো কমপিটিটভ কিওয়ার্ডকে টার্গেট করি তখন লিংকবিল্ডিংয়ের মধ্যে তেমন কোন পার্থক্য নেই। জাস্ট কোয়ানটিটি অনেক কম হলেও এসব সাইট র‍্যাংক হয়ে যায়।

আর সাধারণত বেজ লিংকেই লো কমপিটিটিভ নিশে র‍্যাংক করা সম্ভব। পাওয়ার লিংক এবং টিয়ারড ব্যাকলিংক এক্ষেত্রে সাধারণত দরকার হয় না।


005 Question from Jannatul Fardhowsi
আমরা যখন কোন রিলেভেণ্ট সাইট থেকে ব্যাকলিংক নেওয়ার জন্য কমেন্ট কড়ি তখন কি হোম পেজ এর পাশাপাশি ভিতরের পোস্ট এর লিংক দিতে পারব ? 

005 Answered by Al-Amin Kabir
দিতে পারবেন না এমন না। তবে বেশিরভাগ ক্ষেত্রে ওয়েবমাস্টাররা ডিপ পেইজের লিংক দিলে কমেন্ট অ্যাপ্রুভ করে না। এজন্য হোমপেইজ দিয়েই কেবল ব্লগ কমেন্ট রেকমেন্ডেড।


006 Question from Shahin Ahmed
লিংকবিল্ডিং ও ব্যাকলিংক এর মাঝে পার্থক্য কি?

006 Answered by Al-Amin Kabir
ব্যাকলিংক - ব্যাকলিংক হচ্ছে অন্যান্য ওয়েব সাইট থেকে আসা ইনকামিং হাইপার লিংক। যখন অন্য কোন ওয়েবসাইট থেকে ক্লিক করে আপনার ওয়েবসাইটে আসা যাবে তখন সেটিকে আপনার ওয়েবসাইটের জন্য একটা ব্যাকলিংক হিসাবে কাউন্ট করা যাবে।

লিংক বিল্ডিং - ব্যাকলিংক তৈরির পুরো কাজ এবং প্রক্রিয়াই হচ্ছে লিংক বিল্ডিং।

+=================++=================+
007 Question from Jannatul Fardhowsi
একটি ওয়েবসাইট এর ইন্টারনাল লিংক বিলডিঙ কীভাবে করলে সাইট এর সব পেজ , পোস্ট সমান ভাবে রেঙ্ক করে ? সিলো মেথড ছাড়া আর কি কি করতে হবে ?#Al-amin kabir vai 

007 Answered by Al-Amin Kabir
আমি সাধারণত পোস্ট হিসাবে কনটেন্ট পাবলিশ করি। তবে অনেকে দেখেছি সিলো করতে গিয়ে পেইজ হিসাবে কনটেন্ট পাবলিশ করে। এটা আমি রেকমেন্ড করিনা। জাস্ট এফোর্ট ওভারকিল।

আর সাইটের অনপেইজ এসইও বিষয়ে বিস্তারিত এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে -https://marketever.com/on-page-seo-guide/


008 Question from Md Fakharuddin Manik
প্রশ্ন ১ঃঅনেক সময় দেখা যায় নিচে ব্লগের জন্য ১০০% রেলেভেন্ট ব্লগ বা ফোরাম খুজে পাওয়া যায় না ব্যাকলিঙ্ক করার জন্য। সেক্ষেত্রে যদি কিছুটা রিলেভেন্ট ব্লগ বা ফোরাম পাওয়া যায় যাদের ডোমেইন অথরিটি, পেজ অথরিটি, এলেক্সা রেঙ্ক, পেজ রেঙ্ক অনেক ভালো এবং সেই ব্লগ বা ফোরাম থেকে যদি ব্যাকলিঙ্ক নেই তাহলে কি সেইগুলা স্পাম হবে? প্রশ্ন ২ঃ যদি ব্যাকলিঙ্ক করার মধ্যে কোন ফ্লো না থাকে মানে এই মাসে ১০টা করলাম, পরের মাসে করলামই না, আবার পরের মাসে এক সাথে ৫০টা করালাম, তারপরের মাসে ২০০ করে ফেলল্লাম এর পরের মাসে আবার ০, তাহলে কি কোন সমস্যা হবে? :D  প্রশ্ন ৩ঃ নিচে ব্লগের লিঙ্কবিল্ডিং এ স্যোশাল বুকমার্কিং কতটা গুরুত্ব বহন করে? Al-Amin Kabir vai :)

008 Answered by Al-Amin Kabir
রিলেভেন্ট ফোরাম বা ব্লগ পাওয়া যায় না বিষয়টি এমন না। Topic Relevancy মানে এক্সাক্ট একই টপিকে হতে হবে এমন কিন্তু না। ধরুন, আপনার একটি ওয়েবসাইট আছে Backpack নিয়ে। এখন ব্যাকপ্যাকের সাইটের টপিক্যাল রিলেভেন্সি মানে কেবল ব্যাকপ্যাকের সাইটই নয়।

আপনি ফ্যাশন রিলেটেড সাইটকেও কিন্তু এই সাইটের জন্য টপিক্যাল রিলেভেন্ট সাইট বলতে পারেন।

টপিক্যাল রিলেভেন্সি খুঁজে পাওয়ার একটা মজার উপায় হচ্ছে আমাজনেই আপনার প্রোডাক্ট নাম লিখে সার্চ করা। আমাজন অনেকগুলো টপিক্যাল রিলেভেন্সি সাজেস্ট করে। যেমন নিচের ছবিতে আমি ব্যাকপ্যাক লিখে সার্চ করায় এই সাজেশন পেয়েছি।

এখানে খেয়াল করলে দেখবেন আপনি চাইলে স্পোর্টস ক্যাটেগরি, হাইকিং ক্যাটেগরি ইত্যাদি ফোরামেও কাজ করতে পারবেন। সেক্ষেত্রে খেয়াল রাখবেন যেন 'হাইকিং ফোরামের' 'হাইকিং ব্যাকপ্যাক' রিলেটেড থ্রেড থেকে লিংক নিতে।

আশা করছি প্রথম প্রশ্নটি নিয়ে আর কোন জটিলতা থাকার কথা না।

প্রশ্ন দুইয়ের - উত্তর লিংক বিল্ডিংয়ের ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রাখা ভাল। এতে গুগলের কাছে লিংকের একটা ন্যাচারালিটি বজায় থাকে। নতুবা গুগল কোন কারণে যদি আনন্যাচারাল মনে করে সেক্ষেত্রে ভাল র‍্যাংকিং নাও পাওয়া যেতে পারে।

প্রশ্ন তিনের উত্তর - সার্চে খুব বেশি ভূমিকা আছে এমন বলবো না। এরপরও বেজ লিংক / ফাউন্ডেশন লিংক হিসাবে সোশ্যাল বুকমার্কিং টা রাখা যেতে পারে। আমি বেছে বেছে কিছু সাইটে সোশ্যাল বুকমার্কিং করি।

খুব ভাল মানের সোশ্যাল বুকমার্কিং সাইটগুলো থেকে কিন্তু অনেক ট্রাফিকও পাওয়া যায় (যেমন: Reddit, StumbleUpon) সুতরাং সেই ট্রাফিকের জন্য হলেও বুকমার্কিংয়ের প্রয়োজন রয়েছে।



009 Question from MD Saiful Islam
UK base local bookmarking site prithibir kotha o passina. apne kono suggestion dite parben? 

009 Answered by Al-Amin Kabir
আপনার ইউকে বেজড বুকমার্কিং সাইট কেনো দরকার? সোশ্যাল বুকমার্কিং খুব বেশি সাইটে করার দরকার নেই। বেশিরভাগ স্প্যামি সাইট। সেগুলোকে অ্যাভয়েড করে কেবল হাই কোয়ালিটি সাইট যেমন রেডিট/স্ট্যাম্বল আপন এসব সাইটেই কেবল কাজ করা উচিৎ।


010 Question from Moshiur Rahman Shimul
Al-Amin ভাই ,.edu ও .gov ব্যাকলিংক এর প্রয়োজন কতটুকু নিশ সাইটের জন্য, একটু বিস্তারিত বলবেন, 

010 Answered by Al-Amin Kabir
বেশিরভাগ ক্ষেত্রে সাধারণ লিংক বিল্ডাররা .edu এবং .gov বিল্ডিংয়ের নামে প্রোফাইল স্প্যাম কিংবা কমেন্ট স্প্যাম করে থাকেন।

স্প্যাম না করে যদি লেজিট উপায়ে রিসোর্স লিংক কিংবা কনটেক্সটুয়াল লিংক নেয়া যায় তবে সেটি ভ্যালু অ্যাড করবে।

011 Question from Kazi Aminul Islam Rahat
লিংক জুসি কি ও কিভাবে করে একটু য়দি বলতেন। 

011 Answered by Al-Amin Kabir
আসলে আমরা যখন লিংক বিল্ডিং করি, তখন সেই লিংকের সাইট থেকে আমাদের সাইটে 'জুস পাস' হয়। আলাদা করে লিংক জুসি বলতে তাই কিছু নেই। লিংক বিল্ডিংটাকেই আপনি জুস পাস বলতে পারেন :)
আমাজন এফিলিয়েট মার্কেটিং বিষয়ক প্রশ্ন উত্তর ( পর্ব ৪) আমাজন এফিলিয়েট মার্কেটিং বিষয়ক প্রশ্ন উত্তর ( পর্ব ৪) Reviewed by Admin on 8:53 PM Rating: 5

No comments:

Powered by Blogger.