আমাজন এফিলিয়েট মার্কেটিং বিষয়ক প্রশ্ন উত্তর ( পর্ব ৩)

001 Question from Tanvir Alam Tuhin
Keyword এর উপর ভিত্তি করে আমি কিভাবে বুঝবো যে আমকে কত গুল পোস্ট দিতে হবে। মানে কন্টেন্ট প্লান কিভাবে করব?

001 Answered by Al-Amin Kabir
আপনি আসলে যখন কোন নিশে কাজ করবেন তখন সেই নিশে কোন কোন টপিকে আপনার রিডার কনটেন্ট পড়তে চাইবে সে সম্পর্কে চিন্তা করতে হবে।

আমরা একটা এক্সামপল দিয়ে বিষয়টিকে সহজ করে দেই...

ধরুন আপনার মেইন কিওয়ার্ড, Best Baseball Bats

এখন আপনাকে চিন্তা করতে হবে Baseball Bat যারা কিনবে তারা আর কি কি কনটেন্টে ইন্টারেস্টেড হবে? আপনি নিজেই এ সংক্রান্ত সাইটগুলো ম্যানুয়ালি দেখে ধারণা নিতে পারেন।

কিংবা গুগল কিওয়ার্ড টুল থেকে ধারণা নিতে পারেন।

কিংবা এসইম রাশ সফটওয়্যার দিয়েও রিলেটেড কিওয়ার্ড কতগুলো আছে এবং আপনি কত কনটেন্ট ডেভেলপ করতে পারবেন সে সংক্রান্ত সব তথ্য বের হবে।

সবচেয়ে ভাল টুল হচ্ছে http://keywordtool.io/ আপনি জাস্ট আপনার মেইন কিওয়ার্ড বক্সের মধ্যে দিয়ে ক্লিক করলেই রিলেটেড সবগুলো কিওয়ার্ড আপনি পেয়ে যাবেন। এরপরই ডিসিশন নিতে পারবেন কতগুলো পোস্ট আপনার করার সুযোগ রয়েছে।

সাইটে যত বেশি পোস্ট করবেন, আর্নিং অপরচুনিটি তত বেড়ে যাবে smile emoticon

আমরা এক্সামপল কিওয়ার্ড দিয়ে নিচের টুল দিয়ে কিওয়ার্ডগুলো বের করলাম:


002 Question from Pantho Bihosh
 শুধুমাত্র কনটেন্ট দিয়েই কীওয়ার্ড র‌্যাংক করাতে চাই- এ ধরণের কীওয়ার্ড খুঁজে বের করার জন্য টিপস চাই।

002 Answered by Al-Amin Kabir
এইটা একটা দারুন স্ট্রাটেজি। লিংক বিল্ডিংয়ের ঝামেলায় না গিয়ে একেবারে লো কমপিটিটিভ টার্মগুলোকে টার্গেট করা।

লো কমপিটিটিভ কিওয়ার্ড খুঁজে পেতে প্রচুর কাজ করতে হবে। আলাদা কোন স্ট্রাটেজি নেই, একটি একটি করে দেখেই তবে এগুতে হবে।

আর একটু কম সার্চ ভলিউমের কিওয়ার্ড নিয়ে কাজ করলেই দেখবেন কমপিটিশনও কম। আসলে কোন সূত্র নেই। এ ব্যাপারে অভিজ্ঞতার উপরে ভরসা করেই চলতে হবে।

আমি নিজেই আপনার এই স্ট্রাটেজির কাছাকাছি থাকতে চাই। কম কমপিটিশন, অল্প স্বল্প লিংক বিল্ডিং, অল্প স্বল্প প্রফিট।

ক্লেয়ার স্মিথের এই পডকাস্টটি শুনতে পারবেন। লাইফে এই মহিলার পডকাস্টটি বহুবার শুনেছি। ভদ্রমহিলা এবং তার স্বামী ৪০ টি সাইট তৈরি করেছেন।

শুধু কেবল কনটেন্টই তারা পাবলিশ করেন, কখনোই কোন লিংক বিল্ডিং করেননি। এরপরও তারা প্রতিমাসে ১০ হাজার ডলার আয় করেন।

শুনেন, ইনস্পায়রেশন পাবেন।



003 Question from Kazi Babu
অ্যামাজন নিস সাইট এর জন্য Authority Azon ছাড়া ভালো আর কি কোন ফ্রী থিম আছে?

003 Answered by Al-Amin Kabir
আমি নিজে সবসময় পেইড থিম ব্যবহার এবং রেকমেন্ড করি। এরপরও ফ্রি থিম নিয়ে নিচের থ্রেডে কিছু আলোচনা করেছিলাম যেগুলো দেখতে পারেন:http://bit.ly/AzonFreeTheme


004 Question from Rifat Tabassam
 I have uploaded the 'Authority Azon' theme in my niche site. But my site doesn't look like the demo site of A.Azon. My problem is, i can't trace out the additional plug-ins they have used to create the structure in this demo. Here is the link of demo site. http://www.authorityazon.com/preview/

004 Answered by Al-Amin Kabir
অথোরিটি আজনের ডেমো সাইটটি শুধু অথোরিটি আজন থিম ব্যবহার করেই করা হয়নি। এটি Thrive Content Builder ও ব্যবহার করা হয়েছে।

এক্সাক্টলি তাই ঐরকম সেটআপ করার জন্য আপনাকে থ্রাইভ কিনে নিতে হবে, এরপরই কাস্টোমাইজেশনগুলো করতে পারবেন।

আর কোন স্পেসিফিক হেল্প লাগলে বলতে পারেন, আমি হয়ত হেল্প করতে পারবো। AuthorityAzon এর মালিক Tung Tran আমার বন্ধু। কোন সাজেশন থাকলে আমি ওকে ফরোয়ার্ড করে দিতে পারবো।


005 Question from আতিকুর ইসলাম সোহেল
মার্কেটপ্লেস থেকে ভাল কিওয়ার্ড রিসার্চ করানো যাবে কি নিস সাইট এর জন্য, আর কেমন হবে।

005 Answered by Al-Amin Kabir
আসলে মার্কেটপ্লেস থেকে কিওয়ার্ড রিসার্স যাঁরা করে দিবে তাদের বেশিরভাগই আমাজন নিশ সাইট এক্সপেরিয়েন্স নেই (যদি থাকতো তবে মার্কেটপ্লেসে সার্ভিস না দিয়ে বরং নিজে নিশ সাইটেই বেশি ফোকাস করতো)

এজন্য সেটা বেশ রিস্কি। আমার নিজের একটা কিওয়ার্ড রিসার্স সার্ভিস ছিল, $249 ডলার। সেটি আপাতত বন্ধ। আগামী মাস থেকে আবার চালু করবো।

আমার জানামতে আমাজন কিওয়ার্ড রিসার্স সার্ভিস আর কেউ দেয় না।


006 Question from Md Fakharuddin Manik
প্রত্যেকটা নিশ সাইটের জন্য কি আলাদা-আলাদা ইউনিক আইপি সহ হোস্টিং ব্যবহার করতে হবে নাকি একটা হোস্টিং প্ল্যান নিয়ে তাতে কয়েকটা নিশ সাইট হোস্ট করা যাবে?

006 Answered by Al-Amin Kabir
এটি একটা ব্রড স্ট্রাটেজির উপর নির্ভর করছে।

আপনি যদি আপনার এক সাইট থেকে অন্য সাইটে ব্যাকলিংক দিতে চান, তাহলে আপনাকে আলাদা আলাদা সার্ভারে, আইপি অ্যড্রেসে হোস্ট করতে হবে (একই সঙ্গে ফুটপ্রিন্ট হাইড করার জন্য আলাদা জিমেইল ব্যবহার, সোশ্যাল অ্যাকাউন্ট ব্যবহার ইত্যাদি সহ আরও কিছু সতর্কতা অবলম্বন করতে হবে)

তবে যদি লিংকিং করার প্লান না থাকে, আলাদা নিশের সাইট হয় তাহলে একই হোস্টিংয়ে মাল্টিপল সাইট হোস্ট করতে পারেন। কোন সমস্যা নেই। ইন ফ্যাক্ট, বিশ্বব্যাপী শেয়ারড হোস্টিং ব্যবসায়ীরা কিন্তু একই আইপিতে মাল্টিপল সাইটকে হোস্ট করে, যেসব সাইটের মালিক আলাদা আলাদা ব্যক্তি।

আশা করছি আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন।


007 Question from ইফতি রহমান
কিভাবে পোষ্ট লিখলে বেশি কনভারসন হয়? স্পেসিফিক একটা প্রোডাক্ট নিয়ে নাকি সেম টাইপের বেশ কিছু প্রোডাক্ট একসাথে করে?

007 Answered by Al-Amin Kabir
আমার অভিজ্ঞতা বলে কয়েকটি প্রোডাক্ট নিয়ে একটা আর্টিকেল লিখলে একটু বেশি কনভার্সন পাওয়া যায় (Top 5 Best Baseball Bats)। এ ধরণের আর্টিকেলে ইউজারকে যদি একটি প্রোডাক্টের সঙ্গে আরেকটি প্রোডাক্টের কমপারিজন দেখানো যায়, তাহলে তাঁরা বেশি ইন্টারেস্টেড হয়, এবং দ্রুতই তাদের কাছে যেটি বেস্ট অপশন মনে হয় সেটি কিনে ফেলে।

এরপরও আমরা নিশ সাইটের ক্ষেত্রে দুই ধরণের কনটেন্টই পাবলিশ করি, এবং সেভাবেই ট্রাফিককে লেভারেজ করার চেষ্টা করি।


008 Question from Ershadul Hoque
Al-Amin Kabir ভাই, Product List Long Tail Keywords স্মপর্কে যদি একটু বিস্তারিত বলতেন!

008 Answered by Al-Amin Kabir
 প্রোডাক্ট লিস্ট লংটেইল কিওয়ার্ড বলতে আমি বোঝায় যে ধরণের কিওয়ার্ড দিয়ে একজন ব্যবহার করি কোন প্রোডাক্ট ক্যাটেরির বেস্ট প্রোডাক্টগুলোর তালিকা খুঁজছেন।

ধরুণ, একজন মানুষ সার্চ করলো 'Best Baseball Bats' এইটা সে কেনো সার্চ করলো? সে আসলে একটি তালিকা খুঁজছে, বেস্ট বেজবল ব্যাটের। সো এটাকে আমি বলছি প্রোডাক্ট লিস্ট কিওয়ার্ড।

এখন সে যদি সার্চ করে Best Baseball Bats Under 100। এর মানে কি? সে ১০০ ডলারের কম এমন বেজবল ব্যাটগুলোর তালিকা খুঁজছে। Long Tail মানে লম্বা লেজ, মূল কিওয়ার্ডের সঙ্গে একটা লেজ লাগিয়েছে (Under 100) বলে এটাকে আমি বলছি প্রোডাক্ট লিস্ট লং টেইল কিওয়ার্ড।



009 Question from Tonmoy Parves
 Al-Amin Kabir ভাইয়া রিভিউ ধরনের আর্টিকেলগুলো প্রায়ি দেখি E-commerce সাইট তো ক্ষেত্রে কি করতে পারি? এবং গত কাল আমি একটা ইমেজ শেয়ার করেছিলাম যে কিছু কিছু নিস সাইট এমাজন/Ebay এইধরনের সাইটগুলো ফেলে ১ম পজিশন আছে এটা কিভাবে সম্ভব ?

009 Answered by Al-Amin Kabir
 একটা সাইটের র‍্যাংকিং ফ্যাক্টর অনেকগুলো। দুশ'রও বেশি। এখন কোন স্পেসিফিক কারণে ইবেকে পাশ কাটিয়ে একটা নিশ সাইট উপরে গেল সেটা বলা কষ্টসাধ্য, এবং বেশ সময়ের ব্যাপার। বিশেষ করে পুরো অন-পেইজ অপটিমাইজেশন এবং লিংক অ্যানালাইসিস না করে বলা যাবে না।

তবে প্রাথমিকভাবে বলা যায়, ইবে বা অন্যান্য ই-কমার্স সাইটগুলোর প্রোডাক্ট পেইজ সাধারণত রিসোর্সফুল হয় না। শুধুমাত্র প্রোডাক্টের কিছু কম ডেসক্রিপশনে ভরা থাকে।

এখন ইন টার্মস অব কনটেন্ট যদি তাদের চেয়ে ভাল করা সম্ভব হয় এবং উক্ত প্রোডাক্ট পেইজে যদি কোয়ালিটি কিছু লিংক থাকে তাহলে আমাজনকে টেক্সা দেয়াও খুব কঠিন কিছু নয়।

আমার বেশ কিছু সাইটে শত শত কিওয়ার্ডে আমরা আমাজনের উপরে র‍্যাংকে আছি।

আর কিওয়ার্ড টার্গেটিংয়ে ই-কমার্স কিওয়ার্ডগুলোকে অ্যাভয়েড করার মাধ্যমেও আমাজনকে কমপিটিশন থেকে সরিয়ে ফেলা যায়।
আমাজন এফিলিয়েট মার্কেটিং বিষয়ক প্রশ্ন উত্তর ( পর্ব ৩) আমাজন এফিলিয়েট মার্কেটিং বিষয়ক প্রশ্ন উত্তর ( পর্ব ৩) Reviewed by Admin on 8:52 PM Rating: 5

No comments:

Powered by Blogger.