অ্যামাজন এফিলিয়েট নিশ কিওয়ার্ড রিসার্চ – পর্ব ২ By Taposh Ghosh

গতদিন দেখিয়েছিলাম Ahrefs ব্যবহার করে কিভাবে অ্যামাজন এফিলিয়েট নিশ সাইটের জন্য কিওয়ার্ডের একটা বিশাল ডাটাবেজ তৈরি করা যায়।

তারই ধারাবাহিকতায় আজ আমরা দেখব কিভাবে SEMRush ব্যবহার করে অ্যামাজন এফিলিয়েট সাইটের জন্য বিশেষ করে নতুন সাইটের জন্য তুলনামূলক সহজ কিওয়ার্ডের একটা লম্বা তালিকা তৈরি করা যায়। এখানে আমি অ্যামাজনকে বেইজ ধরে প্রথমে একটি তালিকা তৈরি করবো এবং পরবর্তীতে আরও ২/৩টা সাইটের নাম দিয়ে দিব যেগুলোকে কাজে লাগিয়ে আপনারা অনুরূপ এক বা একাধিক লিস্ট তৈরি করে নিতে পারবেন।

প্রথমে SEMRush টুলের সার্চ বক্সে amazon(dot)com লিখে সার্চ দিব এবং এটি যে United Sates-রই রেজাল্ট দেখাচ্ছে সেটি আমরা Domain Overiew পেইজ থেকে নিশ্চিত করবো। এরপর TOP ORGANIC KEYWORDS-এর নীচে লেখা View Full Report অপশনটিতে ক্লিক করবো। এরপর এখানের ফিল্টারিং অপশনগুলোতে আমরা কিছু প্যারামিটার সেট করবো যা নিম্নরূপঃ [http://prntscr.com/oygz9q ]
  • Positions-এর Custom Range ১ থেকে ১০
  • Filter by keyword বক্সে best ওয়ার্ডটি দিব
  • Volume-এর Custom Range ৯০ বা তার থেকে বেশী

উপরে Search Volume-এর Custom Range-টি আমি উদাহরণ হিসাবে সেট করেছি মাত্র আর এক্ষেত্রে বিষয়টি আপনি আপনার চাহিদা মোতাবেক কমবেশি করে নিতে পারেন।

উপরোক্ত ফিল্টারসমূহ সেট করার পর যে পরিমাণ কিওয়ার্ড পাওয়া যাচ্ছে সংখ্যার দিক থেকে তা ৮০ হাজারেরও বেশি। আমি SEMRush-এর যে প্যাকেজটি ব্যবহার করছি সেটি দ্বারা একবারে সর্বোচ্চ ৫০ হাজার পরিমাণ কিওয়ার্ড ডাউনলোড করা সম্ভব। সেক্ষেত্রে positions বা Volume-এর ফিল্টারটিকে কমবেশি করে দুইবারে সমস্ত কিওয়ার্ড ডাউনলোড করে নিব। উদাহরণস্বরূপ Positions-এর Custom Range একবার ১ থেকে ৫ এবং আরেকবার ৬ থেকে ১০ পর্যন্ত সেট করা যেতে পারে।

এখন উপরোক্ত ফাইল দুটির সমস্ত কিওয়ার্ড একটি এক্সেলশীটে নিব পাশাপাশি URL কলামটিকে A to Z সর্টিং করে ফেলবো। তাহলে best ওয়ার্ড সম্বলিত যে সমস্ত কিওয়ার্ডে অ্যামাজন ১ থেকে ১০-এর মধ্যে আছে তার একটি তালিকা আমরা পেয়ে গেলাম। এখানে এই ডাটাবেজ তৈরি করাটাই আসলে মূল উদ্দেশ্য নয় বরং এখান থেকে তুলনামূলক সহজ কিওয়ার্ডগুলিকে কিভাবে আলাদা করা যায় সেটিই করার চেষ্টা করবো আমরা।

লিস্টের ইউআরএল কলামটি লক্ষ্য করলে আমরা সেখানে নানাবিধ Prefix দেখতে পাব যার মধ্যে একটি হচ্ছে amazon(dot)com/customerpicks/ এবং URL কলামটিকে আগেই সর্টিং করে ফেলার ফলে এই Prefix সম্বলিত সমস্ত ইউআরএল এবং তার বিপরীতে র‍্যাংককৃত সমস্ত কিওয়ার্ডগুলোও কিন্তু আমরা এক জায়গায় পেয়ে যাব [ http://prntscr.com/oyngtc ]। পরবর্তীতে নানাভাবে যাচাই-বাছাই করার উদ্দেশ্যে এগুলোকে Cut করে আমরা নতুন একটি স্প্রেডশীটে নিয়ে নিতে পারি।

এখন আপনারা চাইলে Ahrefs এবং SEMRush-এর ফিল্টার অপশন ব্যবহার করে শুধুমাত্র এই Prefix সম্বলিত ইউআরএলগুলোর সমস্ত কিওয়ার্ডও কিন্তু ডাউনলোড করে নিতে পারবেন। আপনাদের বোঝার সুবিধার্থে ফিল্টারিং প্যারামিটারের স্ক্রীনশট নিম্নে দেয়া হলো এবং এক্ষেত্রে আমি কিওয়ার্ডের মিনিমাম সার্চ ভলিউম ২০ সেট করে দিয়েছিঃ

এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে বিষয়গুলো এতো ঘুরিয়ে-পেঁচিয়ে না বলে Prefix-এর অংশটুকু সবাইকে বলে দিলেই তো হতো। উত্তরটা হচ্ছে বিশাল এই লিস্টের মধ্যে উল্লিখিত Prefix সম্বলিত কিওয়ার্ডগুলোই যে সহজ বা এগুলো নিয়েই কাজ করতে হবে ব্যাপারটা কিন্তু সেরকম নয়।

উদাহরণস্বরূপ লিস্টের মধ্যে Keyword Difficulty নামে একটি কলাম আছে এবং পাশাপাশি এটাও ধরে নিচ্ছি যে Keyword Difficulty দেখে আসলে কোন কিওয়ার্ড সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না। কিন্তু তারপরও বাজারে প্রতিষ্ঠিত এবং অনেক বড় বড় মার্কেটারদের কাছে গ্রহণযোগ্য একটি টুলস যখন কোন একটি কিওয়ার্ডকে সহজ বলছে এবং এরকম একটা বিশাল ডাটাবেজও আপনার হাতে আছে তখন এগুলোকে ছোট থেকে বড় আকারে সাজিয়ে ২/৪/৫টা কিওয়ার্ড ম্যানুয়ালি দেখতে তো দোষের কিছু নেই। কিভাবে কিওয়ার্ডের ডাটাবেজকে কাজে লাগানো যেতে পারে এটা তারাও একটা উদাহরণ মাত্র। এরকম নানাভাবে আপনি আপনার বিচার বুদ্ধি দিয়ে লিস্টটিকে কিন্তু কাজে লাগাতে পারবেন।

যেভাবে অ্যামাজনকে বেইজ ধরে আমরা একটা লিস্ট তৈরি করলাম ঠিক একইভাবে আরও কিছু সাইটকে টার্গেট করেও কিন্তু আমরা অনুরূপ লিস্ট তৈরি করতে পারি। সেক্ষেত্রে এমন সাইটগুলোকে বেছে নেয়া যেতে পারে যারা কি না শুধুমাত্র একটা প্রোডাক্টের লিস্ট দিয়েই টপ টেনে চলে আসছে বা কন্টেন্ট থাকলেও সাইজের দিক থেকে তা তুলনামূলক অনেক ছোট। উদাহরণস্বরুপঃ bestreviews(dot)guide এবং wiki.ezvid(dot)com

উপরের সাইট দুটিসহ আপনার জানা ঐধরণের আরও সাইটের best টাইপের কিওয়ার্ডগুলো যেগুলোর জন্য তাঁরা টপ টেনে আছে তা কিন্তু খুব সহজেই ডাউনলোড করে নিতে পারেন। একটি লিস্টের সাথে আরেকটি লিস্ট ক্রস ম্যাচ করেও দেখতে পারেন কোন কোন কিওয়ার্ডে এই জাতীয় ২/৩টি সাইটই র‍্যাংকিয়ে আছে।
যাই হোক, উপর থেকে শেষ পর্যন্ত পদ্ধতিগুলো ফলো করে যে সমস্ত শর্ট লিস্টেড কিওয়ার্ডের তালিকা আপনি তৈরি করলেন সেগুলোর দিকে একবার তাকিয়ে দেখেন তো মনের মধ্যে একটা ফূর্তি ফূর্তি ভাব আসে কি না...

এখন এই সমস্ত শর্ট লিস্টেড কিওয়ার্ড থেকে কোন কিওয়ার্ডগুলিকে টার্গেট করা যেতে পারে সে ব্যাপারে নেক্সট আর্টিকেল বা পোষ্টে আলোচনা করার চেষ্টা করবো।
বিশেষ দ্রষ্টব্যঃ
১) কমেন্ট বক্সে উদাহরণস্বরূপ কোন প্রকারের মিড বা লোয়ার লেভেলের নিশ সাইটের ইউআরএল দেয়া থেকে বিরত থাকুন – বিতর্ক এড়িয়ে চলুন। তবে অথরিটি টাইপের কোন সাইট যেগুলোর সাথে সবাই পরিচিত সেটি দিতে কোন বাধা নেই (যদি প্রয়োজন পরে)।
২) রেডিমেইড কোনকিছু চাওয়া থেকে বিরত থাকুন কারণ পোষ্টটির মূল উদ্দেশ্য রেডিমেইড কোনকিছু সরবরাহ করা নয় বরং বিশাল কোন কিওয়ার্ডের ডাটাবেজ ব্যবহার করে কিভাবে আপনি আপনার ব্রেনটাকে কাজে লাগাতে তার একটা রাস্তা দেখিয়ে দেওয়া।
৩) যেহেতু লেখাটি সবার জন্যই ওপেন তাই যে কেউ চাইলেই এটি তার ব্যক্তিগত প্রোফাইলে বা অন্য কোন গ্রুপে শেয়ার করতেই পারেন কিন্তু সেখানে যথাযথ সোর্সের উল্লেখ থাকাটা বাধ্যতামূলক যা কি না ন্যূনতম ভদ্রতাও বটে। গতদিনের লেখাটি নিয়ে একটি বাজে অভিজ্ঞতা হয়েছে তাই কথাটি বললাম। কোন অবস্থাতেই এটি কোন ওয়েবসাইটে প্রকাশ করা যাবে না।
#Amazon_Affiliate_Niche_Keyword_Research_by_Taposh


অ্যামাজন এফিলিয়েট নিশ কিওয়ার্ড রিসার্চ – পর্ব ২ By Taposh Ghosh অ্যামাজন এফিলিয়েট নিশ কিওয়ার্ড রিসার্চ – পর্ব ২ By Taposh Ghosh Reviewed by Author on 6:02 PM Rating: 5

No comments:

Powered by Blogger.