অ্যামাজন এফিলিয়েট নিশ কিওয়ার্ড রিসার্চ – পর্ব ১ BY Taposh Ghosh

এই দুনিয়ায় যার তথ্য ভান্ডার যত বড় তার সফল হবার সম্ভবনাও তত বেশী। আর কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে এটি আরও প্রমাণিত সত্য অর্থাৎ যার কিওয়ার্ডের ডাটাবেজ যত বড় ভাল কিওয়ার্ড খুঁজে পাবার সম্ভবনার দিক থেকে সে কিছুটা হলেও অন্যদের থেকে এগিয়ে থাকবে।
.

এখন অ্যামাজন নিশ সাইটের জন্য কিওয়ার্ডের এই বিশাল ডাটাবেজ কিভাবে তৈরি করা যেতে পারে?
.

আমরা যদি best ওয়ার্ডটিকে টার্গেট করে Ahrefs অথবা SEMRush এর সাহায্যে এরকম একটা ডাটাবেজ তৈরি করতে চায় তাহলে কি ঘটনা পারে একটু দেখি।
.

Ahrefs-এর Keywords Explorer-এ United States সিলেক্ট করে best ওয়ার্ডটি দিয়ে সার্চ দিলে দেখা যাচ্ছে best ওয়ার্ড আছে এরকম ৪ কোটি+ কিওয়ার্ড দেখাচ্ছে। এখন এই বিশাল সংখ্যক কিওয়ার্ড তো আসলে ডাউনলোড করা সম্ভব নয়। তাছাড়া Ahrefs-এর প্যাকেজ ভেদে এটার ডাটা এক্সপোর্টেরও একটা মান্থলি লিমিটেশন আছে (Export, rows per month: Lite - 25K; Standard - 100K; Advanced - 500K, Agency - 2M)।
.

অন্যদিকে এই কিওয়ার্ড লিস্টের মধ্যে একটা বিশাল সংখ্যক কিওয়ার্ড রয়েছে যেগুলো আসলে অ্যামাজন নিশ সাইটে টার্গেটের উপযুক্ত নয়। অ্যামাজন নিশ সাইটের দৃষ্টিকোণ থেকে এগুলোকে আমরা নেগেটিভ কিওয়ার্ডও বলতে পারি।
.

এখন সমস্ত নেগেটিভ কিওয়ার্ড একবারে রিমুভ করা সম্ভব না হলেও Keyword Explorer-এর Exclude বক্সটি ব্যবহার করে এর একটা বিশাল সংখ্যক কিওয়ার্ড কিন্তু আমরা খুব সহজেই লিস্ট থেকে সরিয়ে ফেলতে পারি। অতি অল্প সময়ে যে সমস্ত নেগেটিভ ওয়ার্ড আমার দৃষ্টিগোচর হয়েছে তার একটা তালিকা নিম্নে দেওয়া হলো। বিষয়টি নিয়ে আপনাদেরকে আরও ব্রেইন স্ট্রোর্মিং করতে হবে কারণ এই নেগেটিভ ওয়ার্ডের লিস্টটি আপনারা যত বেশী সমৃদ্ধ করতে পারবেন তত বেশী বেশী অ্যামাজন রিলেটেড কিওয়ার্ড আপনারা এক জায়গায় পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে আপনাকে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হবে অন্যথায় অনেক ভাল ভাল কিওয়ার্ড আপনার লিস্টের বাইরে চলে যেতে পারে। ভবিষ্যতে সুযোগ পেলে এটি নিয়েই হয়ত একদিন আলোচনা করা যেতে পারে।
.

america, americas, best buy, near, movie, movies, credit, netflix, vpn, amazon, walmart, hour, hours, free, 2011, 2012, 2013, 2014, 2015, 2016, 2017, 2018, 2019, place, places, way, ways, restaurant, reddit, online, hotel, uk, recipe, friend, friends, western, india, city, porn, sex, site, sites, games, software, shows, new york, app, apps, application, applications, dating, episode, episodes, the, addons, antivirus, bitcoin, beaches, books, insurance, jokes, series, lease, stock, stocks, actor, actress, state, states, deals, torrent, black friday, resort, resorts, lyrics, quote, quotes, rates, chrisley, plans, instagram, facebook, twitter, pinterest, password, comedies, lines, used, account, website, websites, friend's, song, songs, schools, colleges, christmas, coast, real estate, plugin, plugins, wordpress [US-এর সমস্ত States-এর নামও এই লিস্টে যুক্ত করা যেতে পারে]
.

এখন উপরোক্ত নেগেটিভ ওয়ার্ডগুলোকে exclude বক্সে দিয়ে তার পাশাপাশি কিওয়ার্ড ভলিউম ৫০ বা তার বেশি এবং ওয়ার্ড কাউন্ট ৩ বা তার বেশী সেট করলেও ৪ লাখ+ কিওয়ার্ড পাওয়া যাচ্ছে [ http://prntscr.com/ou8d1e ]। কিন্তু আমরা সচরাচর যে ধরণের প্যাকেজ ব্যবহার করি তারপর আবার Group Buy তাতে এই সংখ্যক কিওয়ার্ডও আসলে ডাউনলোড করা সম্ভব নয়। তবে আপনারা চাইলে এধরণের একটি লিস্ট আমি এমাসের শেষদিকে অথবা পরবর্তী মাসের প্রথম সপ্তাহে গ্রুপের এডমিন প্যানেলের অনুমতি সাপেক্ষে আপলোড করে দিতে পারব।
.

এমতাবস্থায় আপনারা আরও বেশি বেশি ফিল্টার অপশন ব্যবহার করে লিস্টকে আরও ছোট করে এনে ডাউনলোড ব্যতিরেকে কিছু পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারেন। সার্চ ভলিউম, কেডি, ওয়ার্ড কাউন্ট, ক্লিকস, ইনক্লুড, এক্সক্লুড ইত্যাদি ফিল্টার অপশনগুলোকে নিজের মতো এদিক ওদিক দেখুন তবে গ্রুপ বাই টুল হলে আপাতত অতি অল্প সংখ্যক কিওয়ার্ডের বাইরে ডাউনলোড করা থেকে বিরত থাকুন
.

নেক্সট দিন SEMRush ব্যবহার করে amazon(dot)com-কে বেইজ ধরে কিভাবে একটা সুন্দর লিস্ট তৈরি করা সম্ভব সে ব্যাপারে চেষ্টা করে দেখা যেতে পারে।
.

বিঃদ্রঃ আমাকে যদি আলু এবং তৈলযুক্ত পাম দেয়া থেকে বিরত থাকার পাশাপাশি অবান্তর প্রশ্ন না করেন আর কিছুটা ধৈর্য্যশীল হন তাহলে ধাপে ধাপে কিওয়ার্ড সম্পর্কিত এধরণের অনেক অনেক বিষয় নিয়ে আমি লিখতে আগ্রহ পাব বলে আশা করছি।#Amazon_Affiliate_Niche_Keyword_Research_by_Taposh


অ্যামাজন এফিলিয়েট নিশ কিওয়ার্ড রিসার্চ – পর্ব ১ BY Taposh Ghosh অ্যামাজন এফিলিয়েট নিশ কিওয়ার্ড রিসার্চ – পর্ব ১ BY Taposh Ghosh Reviewed by Author on 6:00 PM Rating: 5

No comments:

Powered by Blogger.