এডভান্সড গুগল সার্চের নিয়মাবলী


এডভান্সড গুগল সার্চ
এডভান্সড গুগল সার্চ
ইন্টারনেট ব্যবহারের মুল লক্ষ্য হচ্ছে ইনফরমেশন আদান-প্রদান। ইনফরমেশনের জন্য আমরা সবচেয়ে বেশি নির্ভর করি গুগলের উপর। এই পোষ্টে গুগলে কিভাবে এডভান্সড সার্চ করতে হয় তা শেখান হবে।

www.google.com , এটি বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। গুগল সার্চ বক্সে আপনি যাই লিখেন , কোন না কোন রেজাল্ট অবশ্যই পাবেন। হয়ত আপনি যেটা বুঝাতে চাইছেন , সেটা না পেয়ে অন্য একটা রেজাল্টও আসতে পারে। যেমনঃ Rose মানে গোলাপফুল, আবার এটা দ্বারা মানুষের নাম ও বুঝায়। তাই আপনার কাঙ্খিত রেজাল্ট পেতে এডভান্সড সার্চ জানা অত্যন্ত জরুরি।
গুগল হোমপেইজ পরিচিতিঃগুগল এ ঢুকার পর আমরা একটা বক্স দেখতে পাই, যেটা সার্চবক্স নামে পরিচিত। সার্চ বক্সে আমরা যাই লিখি তাকে কিওয়ার্ড (Keyword) বলে। কিওয়ার্ড এক শব্দ বা একাধিক শব্দের হতে পারে। আপনি যে কোন কিওয়ার্ড দিয়ে সার্চ করলে, ১০টি সার্চ রেজাল্ট এবং কিছু বিজ্ঞাপন , কিছু ইমেজ অথবা ভিডিও রেজাল্ট প্রদর্শিত হয়। এছাড়াও কিছু রিলেটেড কিওয়ার্ড সাজেশন আকারে প্রদর্শন করে।বেশিরভাগ ক্ষেত্রেই আমরা এই ১০টি রেজাল্টের ভিতর ১টি ওয়েবসাইট ভিজিট করি। কিন্তু সঙ্গতিপূর্ণ রেজাল্ট না আসলে পরের পেইজগুলোতে যাই বা কিওয়ার্ড চেঞ্জ করি। নিচে দেখানো হবে কিভাবে কিওয়ার্ড চেঞ্জ না করেই কাঙ্খিত রেজাল্ট পাওয়া যায়।
1. Quotation Mark : ধরুন আপনি সার্চ করলেন pendrive in bangladesh , কিন্তু বারবার রেজাল্ট আসছে flash drive in Bangladesh . তখন আপনাকে Quotation mark ব্যবহার করে সার্চ করতে হবে। “Pendrive in Bangladesh” এভাবে সার্চ করুন।
2. মাইনাস ওয়ার্ড ( -word ) : ধরুন আপনি মোবাইল কিনবেন। কিন্তু Nokia Set আপনার পছন্দ না। তাহলে এই টেকনিকটি কাজে আসবে। আপনি সার্চ করতে হবে “ Mobile Phone Bangladesh –nokia ”
3. মাইনাস সাইট (- site): উপরের একই নিয়মে আপনি যদি কোন ওয়েবসাইট সার্চ রেজাল্ট থেকে বাদ দিতে চান তাহলে আপনার সার্চ করার জন্য কিওয়ার্ডটি হবে “Mobile Phone in Bangladesh –site:www.nokia.com
4. 100$..150$ এর মানে হচ্ছে আপনি ১০০ ডলার থেকে ১৫০ ডলার এর ভিতর মোবাইল ফোন কিনতে আগ্রহী। এভাবে সার্চ করলে শুধুমাত্র যেসব মোবাইল এই দামের ভিতর সেগুলোই প্রদর্শিত হবে।
5. FileType : আপনি একটি বাংলা গান খুজছেন যেটা mp3 format হলে ভাল হয়। কিন্তু কোথাও mp3 format পাচ্ছেন না। তখন আপনাকে সার্চ করতে হবে। “ek nodi rokto periye filetype:mp3”আরও কিছু ফাইল টাইপ হলঃ mp3, mp4, avi, 3gp , vov , amr , rar , pdf , docx , xls , jpg , jpeg , gif , png, psd এবং আরও অনেক ফাইল রয়েছে। আপডেট করা হবে।
7. Blog:keyword এইভাবে সার্চ করলে শুধুমাত্র ব্লগ ওয়েবসাইটগুলো আপনার রেজাল্ট পেইজে প্রদর্শিত হবে।
8. Forum:keyword এইভাবে সার্চ করলে শুধুমাত্র ব্লগ ওয়েবসাইটগুলো আপনার রেজাল্ট পেইজে প্রদর্শিত হবে।9. Driectory:keyword এইভাবে সার্চ করলে শুধুমাত্র ব্লগ ওয়েবসাইটগুলো আপনার রেজাল্ট পেইজে প্রদর্শিত হবে।
10. https://www.google.com/ncr প্রতিটি দেশের জন্য গুগলের সার্চ রেজাল্ট আলাদা। তাই আপনি যদি শুধু বাংলাদেশ ভিত্তিক সার্চ রেজাল্ট না দেখতে চান, তাহলে এই লিঙ্ক ভিজিট করুন।
NCR = No Country Restriction
11. link:https://www.google.com/ এভাবে সার্চ করলে ওই সাইটের সাথে লিঙ্ক করা সাইটগুলোর লিস্ট দেখাবে। এর মাধ্যমে কিছু ভাল ব্যাকলিঙ্ক পাওয়া সম্ভব।

সাথে থাকার জন্য ধন্যবাদ। পোস্টটি আপডেট করা হবে আপনাদের রেস্পন্সের ভিত্তিতে। কমেন্ট করতে ভুলবেন না :) ভাল লাগলে শেয়ার করুন।
এডভান্সড গুগল সার্চের নিয়মাবলী এডভান্সড গুগল সার্চের নিয়মাবলী Reviewed by Admin on 1:26 PM Rating: 5

No comments:

Powered by Blogger.